নোটিশ :
জনাব মো. শরিফুল ইসলাম ভূইয়া, সহকারী অধ্যাপক, রসায়ন বিভাগ, সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ এর অনাপত্তি সনদ। জনাব মো. আবদুল্লাহ আল-মাহমুদ, সহযোগী অধ্যাপক, প্রাণিবিদ্যা বিভাগ, সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ এর অনাপত্তি সনদ। জনাব মো. রাসেল বাবু খাজা, প্রভাষক, রসায়ন, সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ এর অনাপত্তি সনদ। অনার্স ১ম বর্ষের আবেদন ফি জমাদান পদ্ধতি….. শহীদ ড. শামসুজ্জোহা ছাত্রাবাসের সিট হালনাগাদ নবায়ন সংক্রান্ত বিজ্ঞপ্তি…. ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তি সংক্রান্ত কলেজের নির্দেশিকা… ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি…. জনাব শারমিন জাহান, প্রভাষক, প্রাণিবিদ্যা বিভাগ, সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ এর অনাপত্তি সনদ। প্রফেসর সন্টু কুমার দত্ত, বিভাগীয় প্রধান, ইংরেজি বিভাগ, সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ এর অনাপত্তি। তথ্য অধিকার আইন-২০০৯ অনুসারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার তথ্য….. বিজয় দিবস, যীশু খ্রিষ্ট্রের জন্মদিন ও শীতকালীন অবকাশ পালনের জন্য ছুটি সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২০-২১ শিক্ষাবর্ষে মাস্টার্স শেষ পর্ব ভর্তির প্রাথমিক আবেদন সংক্রান্ত বিজ্ঞপ্তি… জনাব মোঃ আব্দুর রাশেদ, সহকারী অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ এর অনাপত্তি সনদ। জনাব সুবর্না লায়লা, সহকারী অধ্যাপক, অর্থনীতি বিভাগ, সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ এর অনাপত্তি সনদ। প্রফেসর নীলুফার নার্গিস, বিভাগীয় প্রধান, অর্থনীতি বিভাগ, সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ এর অনাপত্তি সনদ।
অধ্যক্ষ মহোদয়ের বাণী

বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে প্রবেশ এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে সিরাজগঞ্জ সরকারি কলেজে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে  শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন প্রক্রিয়ার অংশ হিসেবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরির এই উদ্যোগটি প্রশংসনীয় সন্দেহ নেই। সরকারের এই সিদ্ধান্ত এবং প্রতিষ্ঠানেরর এই উদ্যোগকে আমি স্বাগত জানাচ্ছি। আমি আশা করছি এই ওয়েব সাইট চালু করার ফলে যে কেউ প্রতিষ্ঠানের যে কোন তথ্য সম্পর্কে খুব সহজে অবগত হতে পারবে এবং বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবরূপ দান করতে সহায়ক ভূমিকা পালন করবে।

আমি বিশ্বাস করি শিক্ষাই আলো, শিক্ষাই শক্তি, শিক্ষাই মুক্তি, শিক্ষাই জীবন। যে কোন দেশের উন্নয়নের মূল চাবিকাঠি হচ্ছে সে দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়ন।  যে জাতি যত বেশী শিক্ষিত, সে জাতি-সে দেশ  তত বেশী উন্নত। তাই উন্নত জাতি ও দেশ গঠনে সুশিক্ষিত নাগরিক তৈরি করা আবশ্যক।

সিরাজগঞ্জ সরকারি কলেজে স্বাগতম। যমুনা বিধৌত জনপদ সিরাজগঞ্জে উচ্চ শিক্ষা লাভের সুযোগ ও জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের আকাঙ্খা থেকে ১৯৪০ সালে প্রতিষ্ঠিত হয় সিরাজগঞ্জ কলেজ। ১৯৭৯ সালে কলেজটি জাতীয়করণ করা হয়। দেশ ও জাতির সেবার ব্রতে উদ্দীপ্ত সুনাগরিক গড়ার জন্য নিরন্তর সচেষ্ট আমাদের প্রতিষ্ঠান।

বিশ্বায়নের এ যুগে পরিবর্তনশীল পৃথিবীর সাথে তাল মিলিয়ে চলার জন্য প্রয়োজন শিক্ষা, সংস্কৃতি এবং জীবন যাত্রার কাঙ্খিত পরিবর্তন। এই লক্ষ্যকে সামনে রেখেই কাজ করে যাচ্ছে সিরাজগঞ্জ সরকারি কলেজ পরিবার। সামাজিক উন্নয়নে নিজেদের অংশ গ্রহণ, দেশাত্ববোধের চেতনা সৃষ্টি ও জ্ঞানের বিশাল সুমদ্র্র্র্র্র্র্রে নিজেদের অবগাহনের চেতনায় শিক্ষার্থীদের উজ্জীবিত করার উদ্দেশ্যে আমরা পরিচালনা করছি নিয়মিত শিক্ষা কার্যক্রমসহ নানাবিধ সহশিক্ষা কার্যক্রম। বর্তমানে কলেজটিতে উচ্চ মাধ্যমিক, ডিগ্রী (পাস), ১৭টি বিষয়ে অনার্স, ০৯টি বিষয়ে মাস্টার্স ১ম পর্ব ও ১৪টি বিষয়ে মাস্টার্স শেষ পর্ব কোর্স চালু আছে।

বিজ্ঞান ও প্রযুক্তির অভাবনীয় অগ্রগতি পৃথিবীকে ক্রমশ সংক্ষিপ্ত ও সহজলভ্য করে তুলছে। এর ইতিবাচক প্রভাব পড়ছে শিক্ষা কাঠামো ও শিক্ষাদান-গ্রহণ পদ্ধতিতেও। তথ্য প্রযুক্তির ব্যবহারে শিক্ষক শিক্ষার্থীদের সম্মুখে জ্ঞানের অসীম দুয়ার যেমন উম্মোচিত হয়েছে, তেমনি সেই জ্ঞান রাজ্যে বিচরণের চ্যালেঞ্জও সক্রিয়। এই চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষক-শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তির ব্যবহার জানতে হবে, প্রযুক্তির সাথে নিজেকে অভিযোজিত করতে হবে।

শিক্ষা কার্যক্রমের সাথে সম্পৃক্ত বিষয়াদি নিয়ে সিরাজগঞ্জ সরকারি কলেজ একটি ওয়েবসাইট তৈরি করেছে। ওয়েবসাইটটি প্রয়োজনীয় তথ্যের উৎস ও শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকের পারস্পরিক মিথস্ক্রিয়ার মুক্ত পরিবেশ হবে বলে আমরা আশা ও বিশ্বাস। ওয়েব সাইটে প্রবেশের জন্য ধন্যবাদ।

প্রফেসর টি.এম. সোহেল

অধ্যক্ষ

সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ।